শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৩

কিছু অপপ্রচারের জবাব

ছাগু পেজ বাঁশের কেল্লা সহ বেশ কয়েকজন সুশীল ব্যক্তি আকার ইঙ্গিতে বা প্রকাশ্যে 'সুচিন্তা ফাউন্ডেশন' আয়োজিত সজীব ওয়াজেদ জয়ের আজকের প্রোগ্রাম নিয়ে বিভিন্ন মিথ্যা অপপ্রচার চালানোর চেষ্টা করছে। যেহেতু নিজেই এই অনুষ্ঠানে উপস্থিত ছিলাম, তাই এব্যাপারে কিছু বলার প্রয়োজন মনে করছি।

প্রথমেই আসা যাক সাকিব আল হাসান সহ মঞ্চে অসীন অন্যদের উপস্থিতির ব্যাপারটা নিয়ে। আজকের প্রোগ্রামটা মূলত ছিল বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যক্তিরা ভিশন ২০২১ নিয়ে কি ভাবছেন সেটা জানা, কিভাবে এই দেশকে আরও সামনের দিকে এগিয়ে নেয়া যায় সে ব্যপারে নতুন নতুন সাজেশন বের করা এবং এই ব্যাপারগুলো ভিশন ২০২১ এর রুপকার সজীব ওয়াজেদ জয়কে সরাসরি জানানো। সাকিব নিঃসন্দেহে ক্রীড়া জগতের সবচেয়ে বড় তারকা। তিনি তাঁর বক্তব্যে ক্রিকেট নিয়েই কথা বলেছেন। বাংলাদেশের ক্রিকেট সঠিক পথে আছে জানিয়েছেন, সকলের সহযোগিতা কামনা করেছেন এবং ভবিষ্যতে সফলতার নতুন মাইলফলক অর্জনের আশাবাদ শুনিয়েছেন। সংগীত তারকা মাকসুদ উনার বক্তব্যে শিল্পীদের কপিরাইট আইনের গুরুত্ব নিয়ে কথা বলেছেন, এটা এখনও অর্জিত হচ্ছে না বলে জানিয়েছেন এবং এই ব্যাপারে সরকারের নজর দাবি করেছেন। ডঃ আবুল বারাকাত মৌলবাদ অর্থনীতিকে কিভাবে গ্রাস করছে সেটা ব্যাখ্যা করেছেন। দেশের সার্বিক কল্যানের জন্য এই মৌলবাদের বিশবাস্প থেকে মুক্ত থাকার প্রয়োজনীয়তার কথা বলেছেন। এখন কথা হল, বক্তাদের কেউই এখানে আওয়ামীলীগের দলীয় বক্তব্য দেননি বা আওয়ামীলীগের নির্বাচনী প্রচারণা চালাতে আসেননি। প্রত্যেকেই তাদের নিজ নিজ সেক্টরে উন্নতির জন্য কি করা যায় সে ব্যাপারে তাদের নিজস্ব পরামর্শ তুলে ধরেছেন। আর ছাগু পেজ ও সুশীলরা এই নিয়েই ম্যাতকার শুরু করেছে। তাদের উদ্দেশ্যে বলি, এদেশের মানুষ জাতির পিতার হাত ধরে, আওয়ামীলীগের নেতৃত্বে স্বাধীনতা অর্জন করেছে। একটা নতুন দেশ, নতুন পতাকা এনেছে। এদেশের ভালো যা কিছু হয়েছে, তা আওয়ামীলীগই করেছে। এই আওয়ামীলীগই দলীয়ভাবে মুক্তিযুদ্ধের চেতনা সঠিক ভাবে লালন করে। নিঃসন্দেহে দেশের সিংহভাগ মানুষই অন্তরের অন্তঃস্থলে মুক্তিযুদ্ধের চেতনা লালন করে। তাই সবাই তাদের প্রত্যাশা কথা আওয়ামীলীগের কাছেই তুলে ধরবে, এটাই স্বাভাবিক।

বাঁশের কেল্লায় আরেকটা জঘন্য মিথ্যাচার ছড়াচ্ছে। সেটা হল জয় নাকি তাঁর বক্তব্যে বলেছেন যে, আমরা মাদ্রাসার ছাত্র কমানোর কাজ শুরু করেছি। কি নির্লজ্জ মিথ্যাচার! পুরোটা অনুষ্ঠান টিভিতে ধারন করা আছে। জয় তাঁর বক্তব্যে কখনো এধরণের কথা বলেননি। আবুল বারাকাত তাদের বক্তব্যে বলেছিলেন যে দেশের প্রতি তিনজন ছাত্রের একজন মাদ্রাসার ছাত্র এবং তারা অনেকক্ষেত্রেই জ্ঞানভিত্তিক শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। এই প্রসঙ্গেই জয় তাঁর বক্তব্যে বলেন যে সকল ক্ষেত্রে শিক্ষার আধুনিকায়নে সরকার কাজ করে যাচ্ছে। আর এই কথাকেই ছাগু পেজ বাঁশের কেল্লা নিজেদের মনের মাধুরী মিশিয়ে প্রচার করছে। এব্যাপারে বলি, এমন একটি উদাহরণ কি কেউ দিতে পারবে যে আওয়ামীলীগ সরকার কোন একটি মাদ্রাসা বন্ধ করে দিয়েছে ? জানি কেউ পারবেনা। ওপেন চ্যালেঞ্জ থাকল। উপরন্তু বর্তমান সরকার কওমী শিক্ষাবোর্ড গঠন করেছে, আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ শুরু করেছে এবং মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও আধুনিক করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সবশেষে বলতে চাই, শাক দিয়ে হয়ত মাছের একটা টুকরাকে ঢাকা যায় কিন্তু গোটা মাছটাকে কখনো ঢেকে রাখা যায় না। সত্যকে কখনো মিথ্যা দিয়ে চাপা দেয়া যায়। সত্য অবিনশ্বর, শিখা অনির্বাণের মত সে প্রতিনিয়ত জ্বলবেই।

দূর হোক সকল অপপ্রচার, জয় হোক সত্যের।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।।
 
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন