শনিবার, ১৭ আগস্ট, ২০১৩

৭ই মার্চ নিয়ে অসাধারণ একটি গান

( আজ বাংলার মানুষ মুক্তি চায়, বাংলার মানুষ বাঁচতে চায়, বাংলার মানুষ তার অধিকার চায়। আমরা পাকিস্তানের সংখ্যাগুরু। আমরা বাঙ্গালীরা যখনই ক্ষমতায় যাওয়ার চেষ্টা করেছি তখনই তারা আমাদের উপর ঝাপিয়ে পড়েছে। ২৫ তারিখ এসেম্বলি কল করেছে। রক্তের দাগ শুকায় নাই। আমি দশ তারিখে বলে দিয়েছি যে ওই শহীদের রক্তের উপর দিয়ে পাড়া দিয়ে আরটিসিতে মুজিবুর রহমান যোগদান করতে পারেনা। -৭ই মার্চের ভাষণ)

“মাগো আবার তোমার গর্ভে আমি জন্ম নিতে চাই
আমি সূর্যসেন বা নূর হোসেন হয়ে আবার ফিরতে চাই
মাগো আবার তোমার গর্ভে আমায় দাও যদি ঠাই
হব ক্ষুদিরামের হাসি নয় সুকান্তের দিয়াশলাই
জয় বাংলা, জয় বাংলা, জয় বাংলা ।।”

( আমাদের এই দেশকে আমরা গড়ে তোলব। এদেশের মানুষ অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক মুক্তি পাবে। ১৯৫২ সালে রক্ত দিয়েছি, ১৯৫৪ সালে নির্বাচনে জয়লাভ করেও আমরা গদিতে বসতে পারি নাই। ১৯৫৮ সালে আইয়ুব খান মার্শাল ল জারি করে দশ বছর পর্যন্ত আমাদের গোলাম করে রেখেছে। -৭ই মার্চের ভাষণ )

“এই দেশটা নিয়ে সবাই খেলছে কানামাছি
ভয় নেই মা ভাগিরথী হয়ে আমি আছি
আজও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ভুলি নাই
আমি একাত্তরের গেরিলা আজ মুক্তির গান গাই
জয় বাংলা, জয় বাংলা, জয় বাংলা ।।”

( আমি প্রধানমন্ত্রীত্ব চাইনা, আমি এদেশের মানুষের অধিকার চাই। আর যদি একটা গুলি চলে, আর যদি আমার লোকদের উপর হত্যা করা হয়, তোমাদের উপর কাছে আমার অনুরোধ রইল। প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোল। তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। - ৭ই মার্চের ভাষণ)

“বার বার মরে মাগো আমি বার বার ফিরে আসি
আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি
মাগো তোমার আমার বাধন ছেঁড়ার সাধ্য কারও নাই
আমি একাত্তরের গেরিলা আজ মুক্তির গান গাই
জয় বাংলা, জয় বাংলা, জয় বাংলা ।।”

(আমরা মরতে যখন শিখেছি, কেউ আমাদের দমাতে পারবে না। এই বাংলায় হিন্দু-মুসলমান, বাংগালী-অবাংগালী যারা আছে তারা আমাদের ভাই। তাদের দায় দায়িত্ব আপনাদের উপরে, আমাদের যেন বদনাম না হয়। জয় বাংলা। -৭ই মার্চের ভাষণ)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে প্রীতম ভাইয়ের কথা, সুর এবং কম্পোজিশনে অসাধারণ একটি গান।

# https://www.facebook.com/photo.php?v=10151348183411448

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন