বৃহস্পতিবার, ৩০ মে, ২০১৩

সকাল সিরিজ

১)
আমার ভাতিজা সকাল। বয়সে কম হলেও রাজনীতির ব্যাপারে ব্যাপক সচেতন। রাজনীতির সব 'হট' আইটেমের সাথেই সে কমবেশি পরিচিত। ম্যাডাম জিয়ার বক্তৃতা তো খুব আগ্রহ নিয়া শুনে। শুনে আর মুচকি মুচকি হাসে। কেন যে হাসে তা আল্লাহ পাকই জানেন।
তো আজ ঘুম থেকে উঠতেই সকাল আমাকে বলল,
চাচ্চু আমি 'গুজব' কে দেখব।
কি দেখবা বাবা?
আরে তুমি গুজব কে চিনো না? এটাই তো এখন রাজনীতিতে সবচেয়ে হিট। একে আমার দেখতেই হবে। সকালের জবাব।  
বাসায় ফিরে সকালকে কি যে বোঝাব তাই ভাবতেসি। ভাতিজার আবার রাগ খুব বেশি।

২)
"সকাল পাখি", আমার ভাতিজা। আমার আদরের বাবাই। মাত্র একুশ মাস বয়স তার, এই বয়সেই আধো আধো গলায় যখন জয় বাংলা বলে তখন বুকটা ভরে যায়। প্রচন্ড চঞ্চল সে, নিশ্চিত ভাবেই জানি আমার থেকেও অনেক বড় দেশপ্রেমিক হবে আমার বাবাই। ব্লগে ঝড় তুলবে তার লেখা, মিছিলের সামনে থেকে দৃপ্ত পদক্ষেপে সে মাড়িয়ে যাবে সকল অন্যায় অবিচার। কারো রক্তচক্ষুই থামাতে পারবে না তার অগ্রযাত্রা।
সেই সকালের সাথেই আমার একটি কাল্পনিক কথোপকথন।
চাচ্চু তোমাদেরকে কেউ কেউ পচা বলে কেন, কেন তোমাদের জেলে নিয়ে যায়?
বাবারে, মুক্তিযুদ্ধের সময় যারা আমাদের পুর্বপুরুষদের খারাপ বলতো তারাই এখন আমাদেরও খারাপ বলছে।
তাইলে চাচ্চু আমি যখন ব্লগ লিখবো তখন কি তারা আমাকেও পচা বলবে?
নারে বাবা, আমরা তোদের সুন্দর একটা দেশ দিয়ে যাব, যেখানে কেউ তোদের আর খারাপ বলবেনা।
কিন্তু, দীপ চাচ্চুকে যে মারল তোমরা তো এখনো কিছুই করতে পারলে না। ফটিকছড়িতে যে এতগুলো মানুষ মরল, কি করতে পেরেছ তোমরা? 
চুপ হয়ে গেলাম প্রশ্নটা শুনে। আসলেই এ প্রশ্নের কোন উত্তর নেই। বুঝতে পারলাম সংগ্রামের পথ আসলেই অনেক বাকি। আরও অনেক ত্যাগ স্বীকার করতে হবে আমাদের। কিন্তু এই যুদ্ধে আমাদের জিততেই হবে। তা না হলে সকাল রা আমাদের কখনোই ক্ষমা করবে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন